রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

আগামী ৫০ বছরে সাড়ে ৩শ কোটি মানুষ উষ্ণতম স্থানে বসবাসে বাধ্য হবে

৬ মে, সিএনএন : ৬ হাজার বছর ধরে মানুষ উপযুক্ত আবহাওয়ায় চাষাবাদ, গবাদিপশু পালন ও অনুকূল পরিবেশে বাস করছে। কিন্তু তাপমাত্রা বর্তমান হারে বৃদ্ধি অব্যাহত থাকলে আগামী ৫০ বছর পর তা আর সম্ভব হবে না। এসময়ে বিশ্বের ১৯ শতাংশ এলাকা চরম উষ্ণতম স্থানে পরিণত হবে যেখানে তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াসের উপরে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব সাইন্সের একদল বিজ্ঞানী এক সমীক্ষায় বলছেন বিশ্বের অধিকাংশ বসতি গড়ে উঠেছে ১১ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসে। ২০ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় দক্ষিণ এশিয়ায় বার্ষিক বৃষ্টিপাত ও সেচসুবিধা খাদ্য উৎপাদনের জন্যে সহায়ক ভূমিকা পালন করে। মানুষের মন, ক্রমবর্ধমান সংস্কৃতি ও প্রযুক্তিগত উন্নয়নে মানুষ যে কোনো স্থানে বসবাস করতে পারলেও স্বতন্ত্র এক জলবায়ুতে মানুষের বসবাস সর্বাধিক এবং অর্থনৈতিকভাবে উৎপাদনশীল ব্যবস্থা লাভজনক।

২১০০ সালে বিশ্বের তাপমাত্রা স্বাভাবিকভাবে ৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাওয়ার কথা। কিন্তু সাগরের চেয়ে ভূমণ্ডল দ্রুত উষ্ণ হয়ে ওঠায় আগামী ৫০ বছরেই সাড়ে ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পাবে। ফলে খাদ্য উৎপাদন, পানির উৎস বিনষ্ট হওয়া ছাড়াও মানুষ অপেক্ষাকৃত কম উষ্ণতম স্থানে অভিভাসন করবে।

অনলাইন আপডেট

আর্কাইভ